বিষয় ভিত্তিক প্রশ্নের উত্তর খোজ করুন ( যেমন : আম, লিচু) :
প্রশ্ন আমার লেবু গাছে প্রায় ১৫০ টি লেবু ধরে ছিল।এখন গাছে ফল আছে ৩০-৪০ টা।সব ফল ঝরে গেছে।ফল আসার সময় পানি দিয়ে ছিলাম।এখন কি করতে পারি?
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : আনিস উদ্দিন ,  রাউজান. Ctg. ২১*৫*১৩
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। এখন প্রতি লিটার পানিতে ১০ মিলিলিটার হারে ভক্সল সুপার অথবা ৪ মিলিলিটার হারে বেফোলান ২১ দিন পরপর ২ বার স্প্রে করুন।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন ami akon begun chas korte parbo ki ?
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : Rasel ahmed,  modina market.
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি এখন বেগুন চাষ করতে পারবেন। আমাদের ওয়েব সাইটের হোম পেজে বামপাশের সবুজ বাটনগুলোর মধ্যে ফসল চাষাবাদ > উদ্যান ফসল > শাক সবজি > বেগুন এভাবে ব্রাউজ করে বিসৱারিত জেনে নিন।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন আমি ছাদে বাগান করার বিষয়ে আগ্রহী। কিভাবে ছাদে বাগান করার কৌশল জানতে পারবো দয়া করে জানাবেন।
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : নাসিমা বেগম,  ২৪, উত্তর কাফরুল, ঢাকা
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। ছাদে বাগান করার আগ্রহের জন্য আপনাকে ধন্যবাদ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‍"নগর উদ্যান সেবা" কার্যক্রমের আওতায় সপ্তাহের প্রতি শনিবার ফলবীথি হর্টিকালচার সেন্টার, আসাদগেট ক্যাম্পাসে ছাদে বাগান বিষয়ে ওরিয়েন্টেশন কোর্স আয়োজন করা হয়ে থাকে। এ কার্যক্রমে ইনিশিয়েটিভ ফর টোট্যাল রিফর্ম (আইটিআর) সহযোগীতা করে আসছে। আপনি আইটিআর অফিসের ০১৯৩৭০৭১২৪২-৩ টেলিফোন নম্বরে আপনার নাম নিবন্ধন করে উক্ত কোর্সে বিনামূল্যে অংশগ্রহন করে ছাদে বাগান সম্পর্কে কারিগরি তথ্য জানতে পারেন। এ ছাড়াও প্রতি শনিবারে উদ্যান বিষয়ে কোন পরামর্শের জন্য উপরোক্ত টেলিফোন নম্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যান বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করতে পারেন। (সকাল ১০-০০ ঘটিকা হতে বিকাল ৫-০০ ঘটিকা পর্যন্ত)।

এডমিন কৃষিবাংলা ডট কম

   
প্রশ্ন amar kicu kobutor ace deshi o bideshi. kicu din age ader mukher vitor shada shaga gha dekha dey ja kontho nali teo ace r kicu kobutor matha pagol jake bole tal howya ai dui roge akranto hoye mara jay... ami jante chai agulo ki rog? r ki babostha nibo ba ki chikitsha korbo please janaben?
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : Imran,  Raigong, Sirajgong
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। কবুতর এর ঘর খুব পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যে রোগের কথা বলেছেন তা সুস্থ্য কবুতরগুলোর মধ্যে ছড়িয়ে পড়তে পারে। আপনি যত শিঘ্র পারেন উপজেলা প্রাণী সম্পদ অফিসে অসুস্থ্য কবুতরগুলো নিয়ে গিয়ে ডাক্তার দেখান ও চিকিতসা নিন। সুস্থ্য কবুতর গুলোকে প্রতিষেধক টিকা দেয়ার ব্যবস্থা করুন।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন what is the reasons behind deformed papaya
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : a. awal,  horticulture center natore
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। মুলত বোরনের অভাবে স্ত্রী ও উভলিংগ গাছের পেঁপের আকারে বিকৃতি দেখা যায়। পেঁপের ফুল লিংগ ভেদে ছয় প্রকার। যথাযথ লিংগ ধারণ না করলে পরাগায়নের ত্রুটির কারণে পেঁপে ফল ধারণে অসুবিধা ও আকারে বিকৃতি দেখা যেতে পারে। যে কারণেই হোক না কোন ছোট ফলে আকারে বিকৃতি দেখা গেলে প্রতি লিটার পানিতে ০.৫ মিলিলিটার হারে লিবরেল বোরন অথবা ২.৫ গ্রাম হারে বোরিক এসিড পাউডার মিশিয়ে ৭ দিন পর পর দুইবার সেপ্র করতে হবে। এ ছাড়া প্রতি লিটার পানিতে ১ ফোটা লিটোসেন নামক জৈব উজ্জীবক মিশিয়ে ২১ দিন পরপর ২-৩ বার সেপ্র করতে হবে।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন dropping of flower of chilli
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : moni,  raygonj, sirajgonj
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। মরিচ চাষে  হেক্টর প্রতি ২০০ কেজি ইউরিয়া, ২০০ কেজি টিএসপি, ২০০ কেজি এমওপি ১০০ কেজি  জিপসাম, ১০ কেজি জিংক সালফেট এবং ১০ কেজি বোরন সার প্রয়োগ করতে হয়। ইউরিয়া ও এমওপি সারের অর্ধেক এবং বাকী সব রকম সার জমি প্রস্তুতের সময় প্রয়োগ করতে হয়। আপনার মরিচ চাষ ক্ষেতে না টবে করেছেন এবং কি পরিমান সার প্রয়োগ করেছেন জানান নি। যদি ক্ষেতে মরিচ চাষ করে থাকেন তবে রোপনের ৪০ দিন পর এবং প্রতিবার মরিচ তোলার পর বাকী ইউরিয়া ও এমওপি সার কিসি-তে কিসি-তে উপরি প্রয়োগ করতে হয়। জিপসাম, জিংক সালফেট এবং বোরন সার না দিয়ে থাকলে এখন উপরিপ্রয়োগ করতে পারেন। দ্রুত ফুল ঝরা বন্ধ করার জন্য ভক্সল সুপার প্রতি লিটার পানিতে ১০ মিলিলিটার হারে মিশিয়ে সেপ্র করতে পারেন। গাছ টবে থাকলে কোন প্রকার রাসায়নিক সার টবে প্রয়োগ করার দরকার নেই। শুধু ভক্সল সুপার ২১ দিন পরপর সেপ্র করলেই চলবে।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন china-3 litchi, are not giving high bearing at natore/rajshahi area. What are the reasons behind it.
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : k.j.m abdul awal,  
সমাধান

Avcbvi cÖ‡kœi Rb¨ ab¨ev`| wjPz MvQ 5 eQi eqm †_‡K djb †`qv ïরু K‡i Ges 30 eQi eqm ch©ন্ত djb µgvš^‡q evo‡Z _v‡K| evsjv‡`‡k 60-70 eQi eq¯‹ wjPz Mv‡QI m‡ন্তvlRbK djb †`Lv †M‡Q| ivRkvnx I bv‡Uvi GjvKvq Pvqbv-3 wjPz MvQ ¸‡jvi eqm KZ Zv we‡ePbvq Avb‡Z n‡e Ges gvKo, Gb_ªvK‡bvR, cvDWvix wgjwWD †ivM `gb mn mvi I cvwb e¨e¯’vcbv mwVK fv‡e n‡”Q wKbv ZvI we‡ePbvq Avb‡Z n‡e| †ev¤^vB ev †gvRvd&dicyix wjPzi eZ©gvb djb AvcvZt `„wó‡Z †ekx g‡b n‡jI Pvqbv wjPzi Zzjbvg~jK gvb we‡ePbv K‡i Pvqbv wjPzi Avev`B evov‡bv DwPr| †ev¤^vB wjPzi cÖwZwU d‡ji IRb 18-20 MÖvg, wgóZv ga¨g, exR eo Ges kuvm I ex‡Ri AbycvZ 5t1| ‡gvRvd&dicywi  wjPzi cÖwZwU d‡ji Mo IRb 20 MÖvg, wgóZv  Kg, exR eo Ges kuvm I ex‡Ri AbycvZ 4.75t1| c¶vন্ত‡i Pvqbv-3 wjPzi cÖwZwU d‡ji Mo IRb 25 MÖvg, wgóZv †ekx, exR †QvU Ges kuvm I ex‡Ri AbycvZ 15t1| †ev¤^vB ev †gvRvd&dicyix wjPzi dj cwic° nq †g gv‡mi wØZxq mßv‡n Avi Pvqbv-3 wjPz cwic° nq Ry‡bi †kl mßv‡n|

civgk© w`‡q‡Qb-

mvC` nvmvb

wmwbqi gwbUwis GÛ Bfvjy‡qkb Awdmvi mgw¤œZ gvbm¤úbœ D`¨vb Dbœqb cÖKí

wWGB, Lvgvievox, XvKv|

 

   
প্রশ্ন varities of rice,please inform me.
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : prodip guha,   paharpur, dinajpur
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।  আমাদের ওয়েব সাইটের হোমপেজের  বামপাশের সবুজ বাটনগুলোর মধ্যে ফসল চাষাবাদ > মাঠফসল > ধান >জাতনির্বাচন এভাবে ব্রাউজ করে ধানের জাত সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।


   
প্রশ্ন ক্ষিরা খেতের পাতা কোকরানো ও কালো কালো ছোট ছোট পোকা রোগ ।
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : নয়ন,  কুমিল্লা
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। খিরা গাছের পাতা কুঁকড়ে যেতে পারে দুটি কারণে। ১. ভাইরাস জনিত কারণে পাতা কুঁকড়ে গেলে আক্রান্ত পাতাসহ গাছ তুলে পুড়িয়ে বা পুঁতে ফেলতে হয়। ক্ষেতের অন্য সব গাছে বাহক পোকা জাব বা জ্যাসিড নিয়ন্ত্রণের  জন্য ইমিডাক্লোরপিড জাতীয় কীটনাশক (ইমিটাফ/এডমায়ার/টিডো/এম্পায়ার/কনফিডর ইত্যাদি) প্যাকেট বা বোতলের সাথে থাকা লেবেলে উল্লেখিত মাত্রায় প্রয়োগ করতে হয়। ২. নিমাটোড বা মাটিতে থাকা এক ধরণের কৃমির আক্রমণেও পাতা কোঁকড়ানো রোগ হতে পারে। এতে গাছের শিকড় আক্রান্ত হয় এবং আগার দিকে কচি পাতাসহ ডগা কুঁকড়ে যায় ও গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। নিমাটোড নিয়ন্ত্রণের জন্য প্রতি গাছের গোড়ার চারদিকে ১ চা চামচ পরিমাণে কার্বোফুরান ৫জি (সানফুরান/ বিস্টেরান/ ফুরাটাফ/ ফেনডর/ফুরাসান/ভিটাফুরান/ আলফাফুরান/ কুরিডান/ কুরাটার/ ফুরাডান/ হেফুরান/ নিউ ফুরান/ কৃষান/ মিমফুরান/ কার্বোটাফ/ পিলার ইত্যাদি) জাতীয় বালাইনাশক প্রয়োগ করতে হয়। আক্রান্ত গাছ শিকড়সহ তুলে পুড়িয়ে ফেলতে হয়।
আপনার প্রশ্নের দ্বিতীয় অংশে যে কালো কালো ছোট পোকার উলেস্নখ করেছেন সেগুলো গাছের কোন অংশের ৰতি করছে বা অবস্থান করছে তা জানালে ভাল হতো। আপনার ৰেতের খিরার গাছে যে পাতা কোঁকড়ানো রোগের উলেস্নখ করেছেন সম্ভবতঃ সেগুলো জাবপোকার কারণেই। উপরে জাব পোকা নিয়ন্ত্রণের বিষয়ে উল্লেখ করা হয়েছে।
পরার্মশ দিয়েছেন-
খোন্দকার মোঃ মেসবাহুল ইসলাম
উদ্যান বিশেষজ্ঞ
অতিরিক্ত পরিচালকের কার্যালয়
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
রংপুর অঞ্চল, রংপুর।
(২৪-০৫-২০১৩, শুক্রবার)

   
প্রশ্ন বর্তমানে কোন জাতের ভূট্টার চাষ করতে পারি?
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : মো. খালেদুর রহমান,  রংপুর
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। বর্তমানে খরিপ মৌসুম চলছে  (মে মাস)। এসময়ে যেসব জাতের ভূট্টা চাষ করা যায়, সেগুলোর মধ্যে উলেস্নখযোগ্য হলো- ওয়াই-৩৬৭(মালিক সীডস), এনকে ৪০(সিনজেনটা), ফরচুনা (হীরা৪০৫), বাদশা-১ ও বাদশা সুপার (সুপ্রীম সীড কোম্পানী), এইচপি ১০০ গোল্ড(ইস্পাহানী সীডস), এর কাভেরী প্রফিট ও কাভেরী ৩১১০(এসিআই), প্যাসিফিক-১১, প্যাসিফিক-২২৪,প্যাসিফিক-৭৪৭, প্যাসিফিক-৭৫৯,প্যাসিফিক-৯৮৪ ও প্যাসিফিক-৯৯৯ (ব্র্যাক সীডস) ইত্যাদি। ধন্যবাদ।
পরামর্শ দিয়েছেন-
কৃষিবিদ খোন্দকার মোঃ মেসবাহুল ইসলাম
উদ্যান বিশেষজ্ঞ
অতিরিক্ত পরিচালকের কার্যালয়
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
রংপুর অঞ্চল, রংপুর।

   
প্রশ্ন আমি আমার বাসায় একটি টবে হাইড্রানজিয়া (Hydrangea) ফুলের চারা লাগিয়েছিলাম গত বছর। এবছর গাছটিতে ফুল ধরেছে। আমাকে জানাবেন কি কিভাবে- ১। এটার বংশবৃদ্ধি করা যায়? ২। বাগানে কিভাবে লাগাবো? ৩। বিস্তারিত চাষ পদ্ধতি?
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : Fazlay Rabbi Shakil,  199, Tejgaon I/A, Dhaka
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। কাটিং পদ্ধতিতে হাইড্রানজিয়া ফুলের বংশ বৃদ্ধি করা যায়। কাটিং থেকে চারা উতপাদনের জন্য গরমকাল উপযুক্ত সময়। কান্ডের আগার দিক থেকে কমপক্ষে ৩টি পর্বসন্ধী (গীট) সহ ৬-৮ ইঞ্চি সাইজের কাটিং কেটে নিতে হবে। যে ডাল এক বছর যাবত ফুল উতপাদন করেনি কাটিং এর জন্য সেগুলো সবচেয়ে ভাল। কাটিং এর নীচের দুইটি পর্বসন্ধী থেকে পাতা বোঁটাসহ অপসারণ করতে হবে। আগার বড় পাতাগুলোর বেশী অংশ কেটে ফেলে দিতে হবে। টবে জৈব সার মিশ্রিত মাটির মধ্যে ১ টি পর্বসন্ধী সহ কাটিংটি পুঁতে দিতে হবে। টবটির উপর একটি পলিথিনের টোপর দিয়ে ঢেঁকে দিতে হবে। অতিরিক্ত পানি দিলে কাটিং পচে যাবে। টবটি রোদে নয় তবে আলোকিত ছায়া যেমন বারান্দায় রাখতে হবে। ২-৩ সপ্তাহ পরে শিকড় গজাবে ও নুতন পাতা বের হবে। এ ছাড়াও সরল দাবা কলমের মাধ্যমেও বংশ বৃদ্ধি করা যায়। আংশিক ছায়াতেও এ গাছ লাগানো যায় যেখানে সকালে ও বিকালে রোদ পড়ে। তবে পুরোপুরি রৌদ্রময় স্থানে ৫ ফুট পর পর রোপন করা উচিত। শীতকালে পাতা ঝরে যাওয়া অবস্থায় অথবা বসনেৱর প্রথম দিকে রোপন করা সবচেয়ে ভাল। এটেল মাটিতে রোপন করা উচিত নয়। অতিরিক্ত পানি এবং নাইট্রোজেন সার প্রয়োগ করা যাবে না।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।


   
প্রশ্ন স্যার, খরিপ মৌসুমে চাষ করা যায় বেগুনের এমন কি কি জাত আছে এবং বপন/রোপন সময় জানালে উপকৃত হব।
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : রুবেল আকন,  ব্রাম্মনদিয়া, বাবুগন্জ, বরিশাল
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটে হোম পেজে বামপাশের সবুজ বাটনগুলোর মধ্য থেকে ফসল চাষাবাদ > উদ্যান ফসল > শাক-সবজি > বেগুন > বেগুনের জাত এভাবে ব্রাউজ করে বিভিন্ন রকম বেগুন চাষের মৌসুম জেনে নিন। ধন্যবাদ।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন Lichi Fertilizer managment
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : elius,  Ashrai, Joypurhat
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটে হোম পেজে বামপাশের সবুজ বাটনগুলোর মধ্য থেকে ফসল চাষাবাদ > উদ্যান ফসল > ফল >লিচু > পূর্ণ বয়স্ক গাছে সার প্রয়োগ এভাবে ব্রাউজ করে লিচু গাছে সার প্রয়োগ সম্পর্কিত সকল তথ্য পেয়ে যাবেন। ধন্যবাদ।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন আমি আমার বাসায় একটি টবে হাইড্রানজিয়া (Hydrangea) ফুলের চারা লাগিয়েছিলাম গত বছর। এবছর গাছটিতে ফুল ধরেছে। আমাকে জানাবেন কি কিভাবে- ১। এটার বংশবৃদ্ধি করা যায়? ২। বাগানে কিভাবে লাগাবো? ৩। বিস্তারিত চাষ পদ্ধতি?
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : Fazlay Rabbi Shakil,  199 tejgaon dhaka
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। কাটিং পদ্ধতিতে হাইড্রানজিয়া ফুলের বংশ বৃদ্ধি করা যায়। কাটিং থেকে চারা উতপাদনের জন্য গরমকাল উপযুক্ত সময়। কান্ডের আগার দিক থেকে কমপক্ষে ৩টি পর্বসন্ধী (গীট) সহ ৬-৮ ইঞ্চি সাইজের কাটিং কেটে নিতে হবে। যে ডাল এক বছর যাবত ফুল উতপাদন করেনি কাটিং এর জন্য সেগুলো সবচেয়ে ভাল। কাটিং এর নীচের দুইটি পর্বসন্ধী থেকে পাতা বোঁটাসহ অপসারণ করতে হবে। আগার বড় পাতাগুলোর বেশী অংশ কেটে ফেলে দিতে হবে। টবে জৈব সার মিশ্রিত মাটির মধ্যে ১ টি পর্বসন্ধী সহ কাটিংটি পুঁতে দিতে হবে। টবটির উপর একটি পলিথিনের টোপর দিয়ে ঢেঁকে দিতে হবে। অতিরিক্ত পানি দিলে কাটিং পচে যাবে। টবটি রোদে নয় তবে আলোকিত ছায়া যেমন বারান্দায় রাখতে হবে। ২-৩ সপ্তাহ পরে শিকড় গজাবে ও নুতন পাতা বের হবে। এ ছাড়াও সরল দাবা কলমের মাধ্যমেও বংশ বৃদ্ধি করা যায়। আংশিক ছায়াতেও এ গাছ লাগানো যায় যেখানে সকালে ও বিকালে রোদ পড়ে। তবে পুরোপুরি রৌদ্রময় স্থানে ৫ ফুট পর পর রোপন করা উচিত। শীতকালে পাতা ঝরে যাওয়া অবস্থায় অথবা বসনেৱর প্রথম দিকে রোপন করা সবচেয়ে ভাল। এটেল মাটিতে রোপন করা উচিত নয়। অতিরিক্ত পানি এবং নাইট্রোজেন সার প্রয়োগ করা যাবে না।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।


   
প্রশ্ন I want Details New Technology of Flowers Cultivation
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : Syed Wahizur rahman,   RIC- FLS Project Natore
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটে হোম পেজে বামপাশের সবুজ বাটনগুলোর মধ্য থেকে ফসল চাষাবাদ > উদ্যান ফসল > ফুল ও শোভাবর্ধনকারী  এভাবে ব্রাউজ করে বিভিন্ন রকম ফুল চাষের আধুনিক প্রযুক্তিগুলো জেনে নিন।এরপরও টেলিফোনে সরাসরি বিশেষজ্ঞের কাছ থেকে পরামর্শ পেতে সরকারী ছুটির দিন ব্যাতীত প্রতিদিন অফিস কালীন সময়ে যে কোন মোবাইল থেকে কৃষি ফোন নম্বর ০৯৬৬৬-৭৭৬৬৫৫ এ ফোন করে পরামর্শ নিতে পারেন।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
প্রশ্ন আমার শিম গাছে ফুল আসে এবং জড়ে জায় এ অবস্থায় কি করনিও জানালে কুব ভাল হয়
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : আব্দুল মতিন,  মঙ্গল পুর ওস্মানি নগর সিলেট
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার শিম গাছের ফুল জাব পোকা দ্বারা আক্রান্ত হয়। এ পোকা নিয়ন্ত্রণে প্রাথমিক অবস্থায় আক্রান্ত ফুলের ডগার জাব পোকা হাত দিয়ে পিষে মেরে ফেলতে হয়। গাছের গোড়া এবং শিম মাচার সব খুঁটির গোড়ার চারদিকে ছাই (ধানের তুষের ছাই হলে ভাল) ছিটিয়ে দিলে জাব পোকার শরীর থেকে বের হওয়া মধুরস খাওয়ার জন্য পিঁপড়ার আনাগোনা বন্ধ  হয়, এতে নিজের শরীরের মধুরসে পোকার শরীর ঢেকে গিয়ে দম বন্ধ হয়ে পোকা মরে যায়। এছাড়া আক্রান্ত ফুলডগায় কেরোসিন মিশ্রিত ছাই (এক কেজি ছাইয়ের সাথে ২-৩ চামচ কেরোসিন) ছিটানো যায়।
১ কেজি অর্ধ ভাঙ্গা নিম বীজ ১০ লিটার পানিতে ১২-১৪ ঘন্টা ভিজিয়ে রেখে অথবা ১০ লিটার পানিতে ১০ গ্রাম (২ চা চামচ) গুঁড়ো সাবান গুলিয়ে নিয়ে সকালের দিকে স্প্রে করতে হয়। তবে আক্রমণ বেশি হলে ইমিডাক্লোরপিড জাতীয় কীটনাশক (ইমটাফ/ এম্পায়ার/ এডমায়ার) নির্দেশিকা অনুযায়ী স্প্রে করতে হয়। ধন্যবাদ।
পরামর্শ দিয়েছেন-
খোন্দকার মোঃ মেসবাহুল ইসলাম
উদ্যান বিশেষজ্ঞ
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চল, রংপুর।

   
প্রশ্ন আমার ড্রামের লেবু গাছের কোচি পাতা ঝোরে যাচ্ছে, এবং ছোট লেবু ও ঝোরে যাচ্ছে, কি করব?
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : shehab,  h-18,r-2,bl-B, rayerbagh, jatrabari, dhaka
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার লেবু গাছটি যে ড্রামে আছে সেখানকার মাটিতে গাছের জন্য প্রয়োজনীয় খাদ্য উপাদানের অভাব রয়েছে। ড্রামের উপরের কিছু মাটি সরিয়ে সেখানে জৈব সারসহ রাসায়নিক সার প্রয়োগ করুন এবং নিয়মিত সেচ প্রদান করুন। এছাড়া পাতা ঝরা ও ফল ঝরা প্রতিরোধে প্রতি লিটার পানিতে ১ গ্রাম হারে রোরিক এসিড মিশিয়ে স্প্রে করুন। মনে রাখবেন বোরন সার বেশি মাত্রায় স্প্রে করলে পাতা ও ফল ঝরার পরিমাণ না কমে বরং বেড়ে যেতে পারে। এছাড়া লেবু সংগ্রহ শেষে পুরনো শাখা-প্রশাখা ছাঁটাই করতে হয়।ধন্যবাদ।
পরামর্শ দিয়েছেন-
খোন্দকার মোঃ মেসবাহুল ইসলাম
উদ্যান বিশেষজ্ঞ
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
রংপুর অঞ্চল, রংপুর।

   
প্রশ্ন Flower cultivation
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : Ahammad Ali,  Natore
সমাধান

ফুল চাষ সম্পর্কে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। আপনাকে ফুল চাষ সম্পর্কে জানতে হলে কিছু বই সংগ্রহ করতে হবে। ঢাকার ফার্মগেটে কৃষিবিদ ইন্সটিটিউশন চত্বরে এবং আগারগাঁওয়ের নার্সারীসমূহে বাংলায় ফুল চাষ সম্পর্কিত দেশি-বিদেশি অনেক বই পাবেন। এছাড়া আপনার নিকটস্থ যে কোন বইয়ের লাইব্রেরীতেও খোঁজ করতে পারেন। কৃষিবাংলা ডট কম ওয়েব সাইটের হোমপেজে বামদিকে ফুল চাষ সম্পর্কে সংযুক্ত লিংকে খোঁজ করুন। ফুল চাষের বিস্তারিত জানার জন্য আপনার নিকটস্থ লাইব্রেরীতে খোঁজ করতে পারেন বাংলাদেশের বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত বইগুলো- দিলীপ কুমার চক্রবর্তীর ফুল অর্কিড ও নন্দনবৃক্ষ (অনুপম প্রকাশনী) ও টবে ফুল, ফল ও সবজি চাষ (অনুপম  প্রকাশনী), মৃত্যুঞ্জয় রায় সম্পাদিত ঘরোয়া বাগান (পরাগ প্রকাশনী), সাইদুর রহমান স্বপনের বাংলাদেশের ফুল (প্রানৱ প্রকাশন), হাসান সিদ্দিকী ডালিমের বাংলাদেশের ফুল ও ফল (হাতে খড়ি), টবে ফুল ফল ও সবজি চাষ (অনুপম  প্রকাশনী), কামাল হোসেনের ঘর সাজানোর গাছ (আনন্দধারা), টবে ও আঙ্গিনায় ফুলের বাগান (কৃষি লেখক ফোরাম), সিরাজুল করিমের আধুনিক পদ্ধতিতে ফুলের চাষ (গতিধারা), বিপ্রদাশ বড়-য়ার টবে ফুলের বাগান (দিব্যপ্রকাশ), জাকিউল হকের বাংলাদেশের ফুল (বাংলা একাডেমী) ইত্যাদি। এছাড়া ভারতীয় বইয়ের মধ্যে বিষ্ণু স্বরূপের বাগানের ফুল, মজুমদার, যাদব ও খোন্দকারের প্রসিদ্ধ ফুলের বৈজ্ঞানিক চাষ পদ্ধতি, সুবিমল চন্দ্র দে-র ছায়াঘরের বাহারি গাছ, গোলাপ বাগান, ডালিয়ার বাগান, মূল থেকে ফুল, পুষ্পচর্চায় বাহারি বৃক্ষ, বিজ্ঞান ভিত্তিক পুষ্পচর্চা, বিজয়কৃষ্ণ ঘোষ ও ঋষিকৃষ্ণ দে-র ফুলের বাগান, ভিৰু বুদ্ধদেব-এর মরসুমী ফুল ইত্যাদি। সাধারণভাবে ফুল চাষ সর্ম্পকে বলা যায়- বসতবাড়ি/ অফিস/ শিক্ষাপ্রতিষ্ঠান/ পার্ক/ রাস্তা বা জলাশয়ের ধারে বাগান আকারে সৌন্দর্য বর্ধনের জন্য ফুল চাষ করা হয়ে থাকে। তবে ইদানিং বানিজ্যিক আকারে ফুল চাষ বেশ লাভজনক ব্যবসায়ে পরিণত হয়েছে।
পরামর্শ দিয়েছেন-
খোন্দকার মোঃ মেসবাহুল ইসলাম
উদ্যান বিশেষজ্ঞ
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
রংপুর অঞ্চল, রংপুর।

   
প্রশ্ন fruit and flower dropping in papaya
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : md abdur razzak,  
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। পেঁপে গাছে লিবরেল বোরন এবং লিবরেল জিংক প্যাকেটের গায়ে লেখা মাত্রা অনুযায়ী ১ বার স্প্রে করুন। এর ১ সপ্তাহ পরে পস্নানোফিক্স বা লিটোসেন নামক হরমোন স্প্রে করুন। হরমোন আবার ১৫ দিন পর স্প্রে করতে পারেন। প্রতি মাসে প্রতিটি পেঁপে গাছের গোড়া থেকে ৩ ফুট দূরে ৫০ গ্রাম ইউরিয়া, ৫০ গ্রাম টিএসপি  ও ৫০ গ্রাম এমপি প্রয়োগ করুন। ধন্যবাদ।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।
 

   
প্রশ্ন আমি স্বল্প পরিসরে মাশরুম চাষ করেছি। মাশরুমের বিপনন পদ্ধতি সম্র্পকে জানতে চাই।
প্রশ্নকারীর নাম ও ঠিকানা : মুজাহীদ,  মাগুরা সদর. মাগুরা
সমাধান

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। মাশরুম এখন সকলের কাছে পরিচিত। সুতরাং আপনার উচিত কনফেকশনারী, মুদি দোকান, ফাষ্টফুডের দোকান ইত্যাদিতে গিয়ে খুচরা বিক্রেতা খুজে নেয়া এবং চাইনিজ রেস্তোরা, হোটেল ইত্যাদিতে গিয়ে কাঁচা মাশরুম ক্রয়কারীর সাথে চুক্তি করা। তারপর আপনার কাজ হবে চাহিদা মাফিক উতপাদন করা এবং নিয়মিত সরবরাহ করা। আপনার উতপাদন ও সরবরাহ অনিয়মিত হলে কখনই ক্রেতা বা বাজার ধরে রাখতে পারবেন না। ধন্যবাদ।
পরামর্শ দিয়েছেন-
সাঈদ হাসান
সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার সমম্নিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প
ডিএই, খামারবাড়ী, ঢাকা।

   
Previous [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] 14 [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25] [26] [27] [28] [29] [30] [31] [32] [33] [34] [35] [36] [37] [38] [39] [40] [41] [42] [43] [44] [45] [46] [47] [48] [49] [50] [51] [52] [53] [54] [55] [56] [57] [58] [59] [60] [61] [62] Next